প্রতিদিন মধ্যরাত থেকে ছয় ঘন্টা ফেসবুক বন্ধ!

দেশের তরুন প্রজন্মকে আসক্তি থেকে রক্ষা করতে প্রতিদিন মধ্যরাত থেকে ছয় ঘন্টা ফেসবুক বন্ধ রাখার চিন্তা করছে সরকার। এবিষয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির মতামত চেয়ে চিঠি পাঠিয়েছে ।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে ফেইসবুক আসক্তির কারণে শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে, তরুণদের কর্মক্ষমতায় বিরূপ প্রভাব পড়ছে।

টেলিযোগাযোগ বিভাগের এক কর্মকর্তা জানান, তারা এ বিষয়ে টেলিযোযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসির মতামত চেয়েছেন।

গত বছর জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ফেসবুকের বিষয়টি আলোচনায় আসে। সেখানে আলোচনা হয়, রাত জেগে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি ব্যবহারের কারণে শিক্ষার্থী ও তরুণদের কর্মক্ষমতা কমে যাচ্ছে। নেশার মতোই তারা মাধ্যমটি ব্যবহার করছে। সে কারণে রাতে ফেসবুক বন্ধ রাখার সুপারিশ আসে।

ওই সুপারিশের পরিপ্রেক্ষিতে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ টেলিযোগাযোগ বিভাগকে চিঠি দেয়। ওই চিঠিতে রাত বারটা থেকে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ রাখার বিষয়টি উঠে আসে।

এ বিষয়ে বিটিআরসির মতামত চাওয়ার কথা জানিয়ে সচিব বলেন, তাদের মতামত পেলে সরকার ঠিক করবে ফেইসবুক বন্ধ রাখা হবে কি না।

এ বিষয়ে,  বিটিআরসি চেয়ারমান শাহজাহান মাহমুদ  জানান, তারা এখনও মন্ত্রণালয়ের চিঠি পাননি, তবে বিষয়টি শুনেছেন।

সাম্প্রতিক সময়ে এসএসসি-এইচএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র তুলে দেওয়া হচ্ছে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে, যা নিয়ে সরকার বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছে।

এছাড়া উগ্রপন্থি বিভিন্ন সংগঠনও গত কয়েক বছর ধরে সোশাল মিডিয়ার মাধ্যমে কর্মী সংগ্রহ, মতবাদের প্রচার ও নিজেদের মধ্যে যোগাযোগের কাজটি চালিয়ে আসছে। এনিয়ে সমালোচনা আছে বিভিন্ন মহলে।

এর আগে বেশকটি হত্যাকান্ড ও হামলার  ঘটনার পর জঙ্গিদের যোগাযোগের পথ বন্ধ করার কারণ দেখিয়ে ২০১৫ সালের ১৮ নভেম্বর থেকে ২২ দিন বাংলাদেশে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বেশ কয়েকটি অ্যাপ ব্যবহারের সুযোগ বন্ধ রেখিছি সরকার।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


fifteen − five =