ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় বিশ্বে দ্বিতীয় ঢাকা

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে বিশ্বের দ্বিতীয় স্থানে আছে ঢাকা শহর। এই শহরে সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২কোটি ২০ লাখ। আর সবচেয়ে বেশি ফেসবুক ব্যহারকারীর শহর ব্যাংকক।  সোশ্যাল মিডিয়া গবেষণা প্রতিষ্ঠান উই আর সোশ্যাল ও হুটস্যুট সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করে।

গবেষণা প্রতিষ্ঠানটির তথ্যমতে এপ্রিল মাসে, শহর হিসেবে ফেসবুক ব্যবহারে ঢাকার ওপরে আছে কেবল ব্যাংকক। ব্যাংককে তিন কোটি মানুষ ফেসবুকে সক্রিয়। ঢাকার পরে আছে জাকার্তা ও মেক্সিকো সিটি।

উই আর সোশ্যালের গত জানুয়ারিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে ছিল।  এপ্রিলে দ্বিতীয় অবস্থানে উঠে আসে ঢাকা। পেছনে ফেলেছে মেক্সিকো সিটিকে।

দেশ হিসেবে সবচেয়ে বেশি সক্রিয় ফেসবুক ব্যবহারকারী রয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রায় ২১ কোটি ৯০ লাখ মানুষ এই সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, সেখানকার ২১ কোটি ৩০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। এরপর রয়েছে ব্রাজিল, ইন্দোনেশিয়া ও মেক্সিকো।

fb record02

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্যমতে, বর্তমানে দেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দেশে যত সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক।

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৭০ লাখ পুরুষ আর ৬৩ লাখ নারী। ফেসবুক ব্যবহারকারীদের ৯৩ শতাংশের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে। এর মধ্যে মোবাইল ডিভাইস থেকে ২ কোটি ২৬ লাখ মানুষ ফেসবুকে ঢুকছেন।

উই আর সোশ্যালের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছেই পৌঁছেছে ইন্টারনেট। প্রায় সাড়ে সাত শ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি; এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সক্রিয়।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


3 × 5 =