মুক্তিযুদ্ধের কন্ঠসৈনিক শিল্পী আব্দুল জব্বারের অবস্থা সংকটাপন্ন

শিল্পী আব্দুল জব্বারের অবস্থা সংকটাাপন্ন

চার মাস ধরে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন জনপ্রিয় সংগীত শিল্পী আবদুল জব্বার। শনিবার দুপুরের পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতালের আইসিইউ বিভাগের প্রধান অধ্যাপক দেবব্রত বণিক বলেছেন, “তার শরীরের বিভিন্ন অঙ্গ খুব দ্রুত অকার্যকর হয়ে পড়ছে। শারীরিক অবস্থার অবনতি ঘটছে।”

শিল্পীর ছেলে বাবু জব্বার কান্নাজড়িত কণ্ঠে বলেন, “বাবার অবস্থা খুবই খারাপ। খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছেন।” শিল্পীর আত্মীয়-স্বজনরা হাসপাতালে ভিড় করছেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আবদুল জব্বার অসুস্থ্য হয়ে আক্ষেপ প্রকাশ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর চিকিৎসা বাবদ ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন।

আবদুল জব্বার আক্ষেপ করে বলেছিলেন, ‘যখন লাইফ সাপোর্টে থাকব, তখন অনেকেই দেখতে যাবেন। মারা গেলে শহীদ মিনারে নিয়ে ফুল দেবেন। দাফন করার সময় রাষ্ট্রীয় স্যালুট দেবেন। এই সবের আমার কিছু দরকার নেই। আমি আরো কিছুদিন বাঁচতে চাই।’

মুক্তিযুদ্ধকালকালে আবদুল জব্বার গলায় হারমোনিয়াম ঝুলিয়ে সারা কলকাতার বিভিন্ন ক্যাম্পে ক্যাম্পে গিয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছেন। তিনি সে সময়ে পাওয়া ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। তিনি স্বাধীনতা পদক, একুশে পদকসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পদক পেয়েছেন।

‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’, ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’সহ বহু জনপ্রিয় গানের শিল্পী আব্দুল জব্বার ছিলেন স্বাধীনতাযুদ্ধের অন্যতম কণ্ঠসৈনিক। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শিল্পী ভূষিত হয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদক ও একুশে পদক ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সম্মাননায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


5 × five =