নর্থ-সাউথ থেকে এত জঙ্গি কীভাবে : গভীর তদন্ত চায় সরকার

????????????????????????????????????

জঙ্গিবাদ ছড়ানো ও জঙ্গিবাদি কর্মকান্ডে  নর্থ -সা্উথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ব্যাপকভাবে জড়িয়ে পড়ার বিষয়ে বিস্তারিত তদন্ত চায় সরকার। এজন্য কাজ করছে শিক্ষা মন্ত্রনালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের বসুন্ধরা মুল ক্যাম্পাস পরিদর্শন করে  ইউজিসির তদন্ত কমিটি।

বৃহস্পতিবার বেলা ১২টার ইউজিসির  চার সদস্যের  একটি প্রতিনিধ দল  রাজধানীর বসুন্ধরায় অবস্থিত এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে যান।

জানতে চাইলে ইউজিসির একজন কর্মকর্তা  জানান , প্রতিনিধি দলে ছিলেন কমিশনের সদস্য দিল আফরোজা বেগম, শাহনেওয়াজ আলি, বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিটের উপপরিচালক জেসমিন পারভীন ও জ্যেষ্ঠ সহকারী পরিচালক বিষ্ণু মল্লিক।

কী কারণে তারা গিয়েছেন জানতে চাইলে তিনি জানান, “ইউজিসির একটি তদন্ত কাজের অংশ হিসেবে তারা সেখানে গিয়েছেন।”

জঙ্গিবাদী কার্যক্রম এবং আর্থিক অনিয়ম বিষয়ক তথ্যের সত্যতা যাচাইয়ে এর আগে গত ১৯ অগাস্ট বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি পরিদর্শন করেছিল ইউজিসির একটি প্রতিনিধি দল।

সে দলের এক সদস্য জানান, সেসময় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে বেশ কিছু নিষিদ্ধ জঙ্গিবাদী বই তারা পেয়েছিলেন এবং সে বিষয়ে কর্তৃপক্ষ সদুত্তর দিতে পারেনি।

তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয় বরাবর এই বিশ্ববিদ্যালয় সংক্রান্ত একটি প্রতিবেদন পাঠিয়েছিল ইউজিসি। কিন্তু মন্ত্রণালয় থেকে কোনো ‘ফিডব্যাক’ পাওয়া যায়নি।

তবে, শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিবেদন আমলে নিয়ে ব্যাখ্যা চেয়ে গত বছরই নর্থ সাউথকে চিঠি পাঠিয়ে সময়সীমা বেঁধে দেওয়া হয়। সে সময় শেষ হয় ৬ মাস আগে।

জঙ্গিবাদী কর্মকাণ্ডে এই শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদের জড়িত থাকার বিষয়টি প্রথম আলোচনায় আসে ২০১৩ সালে ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যার ঘটনায়। সে ঘটনায় জড়িত অভিযোগে গ্রেপ্তার সাদমান ইয়াসির মাহমুদ, ফয়সাল বিন নাঈম দীপ, এহসান রেজা রুম্মান, মাকসুদুল হাসান অনিক, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজ সবাই ছিলেন বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংকে নাশকতার চেষ্টায় গ্রেপ্তার রেজওয়ানুল হাসান নাফিসও নর্থ সাউথের ছাত্র ছিলেন।

গত ১ জুলাই গুলশানে হামলাকারী যুবকদের সবাই বেশ কয়েক মাস ধরে নিখোঁজ ছিলেন, যাদের মধ্যে নিবরাজ ইসলাম ছিলেন নর্থ সাউথ ইউনিভারসিটির ছাত্র।

এর এক সপ্তাহের মাথায় শোলাকিয়ায় হামলা চালাতে গিয়ে পুলিশের গুলিতে নিহত আবীর রহমানও ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী । তিনিও চার মাস আগে নিখোঁজ হন বলে পরিবারের ভাষ্য।

গুলশানে উদ্ধার জিম্মিদের মধ্যে আবুল হাসনাত রেজা করিম ছিলেন নর্থ সাউথের সাবেক শিক্ষক, যাকে ওই ঘটনার এক ভিডিওর সূত্র ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্দেহ করা হচ্ছে। পুলিশ তাকে ছেড়ে দেওয়ার কথা বললেও পরিবার বলছে, তাকে তারা ফিরে পায়নি।

গুলশান ও শোলাকিয়ার ঘটনার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নিখোঁজ যে ১০ জন যুবকের তালিকা দেওয়া হয়েছে, তাদের মধ্যে জুন্নুন শিকদার এবং বাসারুজ্জামানও নর্থ সাউথে পড়াশোনা করেছেন।

১৯৯২ সালে প্রতিষ্ঠিত দেশের প্রথম দিককার এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বর্তমান প্রায় ২২ হাজার ছাত্র-ছাত্রী রয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


four × one =