এবার ইসরায়েলও বন্ধ করছে আল জাজিরার সম্প্রচার

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের পর এবার ইসরাইলও  আল জাজিরার সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। দেশটির যোগাযোগমন্ত্রী সংবাদ সম্মেলন করে দেশেটিতে আল জাজিরার অফিস বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় বলে জানিয়েছে বিবিসি।

ইসরায়েলের যোগাযোগ মন্ত্রী আইয়ুব কারা এক ঘোষণায় চ্যানেলটির বিরুদ্ধে অভিযোগ এনে বলেছেন, আল জাজিরা সন্ত্রাসবাদকে সমর্থন করে। এর আরবি ও ইংরেজি শাখার সব সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে। খবর বিবিসির

আল জাজিরার সাংবাদিকদের ক্রেডেনশিয়াল বাতিল করা হবে এবং চ্যানেলটির জেরুজালেম অফিস বন্ধ করে দেওয়া হবে বলে সংবাদ সম্মেলেনে জানান ইসরায়েলের যোগাযোগ মন্ত্রী।

আল জাজিরা কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল জাজিরা বন্ধের হুমকি দিয়ে বলেছিলেন, এই সম্প্রচার মাধ্যমটি ‘উস্কানিমূলক খবর’ প্রকাশ করে।

সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে কয়েকটি আরব দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর তারা কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশন চ্যানেলটিও বন্ধ করে দেয়।

ইসরায়েলের সরকার বলছে, সুন্নি আরব দেশগুলোর আল জাজিরা বন্ধের সিদ্ধান্তের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

সংবাদ সম্মেলনে যোগাযোগ মন্ত্রী  কারা জানিয়েছেন, ক্যাবল টিভি মালিকরা চ্যানেলটি বন্ধে তাদের সহায়তা করবেন, তবে জেরুজালেমে আল জাজিরা বন্ধের জন্য আরো কিছু কাজ করতে হবে।

চলতি বছরের জুনে আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরি ও সন্ত্রাসবাদ উসকে দেওয়ার অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর, বাহরাইন, লিবিয়া  ও ইয়েমেনসক বেশ কটি দেশ। এরপর সৌদি জোটের দেশগুলোতে একে একে সম্প্রচারও বন্ধ করে দেয়া হচ্ছে আল-জাজিরার।

সৌদি আরব এবং জর্ডান ইতিমধ্যে  বন্ধ করে দিয়েছে কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমের সম্প্রচার । আল-জাজিরার নেটওয়ার্ক বন্ধ রেখেছে সংযুক্ত আরব আমিরাতও। আর  মিসর কয়েক বছর আগেই সম্প্রচার বন্ধ করে দেয় আলোচিত এই সংবাদ মাধ্যমটির। সূত্র: বিবিসি

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


11 − 8 =